1. formanhbutex062@gmail.com : BUTEXJA :
  2. apiislam52@gmail.com : Textile Mirror :
সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৩১ পূর্বাহ্ন

বুটেক্সে ভর্তি পরীক্ষা ১২ আগস্ট, আবেদন শুরু ২২ জুন

  • আপডেট : মঙ্গলবার, ১৪ জুন, ২০২২
  • ৭০ বার পড়া হয়েছে

মিরর ডেস্ক

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স)  ২০২১-২০২২ শিক্ষাবর্ষের বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ১২ আগস্ট সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত লিখিত পরীক্ষায় অংশ নিবেন ভর্তিচ্ছুরা। আবেদন করা যাবে আগামী ২২ জুন সকাল ১০টা থেকে ২ জুলাই রাত ১১:৫৯টা পর্যন্ত।  মুঠোফোন অপারেটর টেলিটকের মাধ্যমে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। আবেদন ফি ১ হাজার টাকা। গতকাল (১৩ জুন) বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আবেদনের যোগ্যতা

ভর্তিচ্ছু শিক্ষার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ ৫ এবং ২০২১ সালে অনুষ্ঠিত এইচএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে।  এছাড়া এইচএসসি পরীক্ষায় গণিত, পদার্থ, রসায়ন ও ইংরেজিতে সর্বমোট ২০ গ্রেড পয়েন্ট পেতে হবে।

ভর্তি পরীক্ষার বিষয় ও নম্বর বন্টন

২০২১ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষা যে সংক্ষিপ্ত সিলেবাসে হয়েছিল সেই সিলেবাসেই হবে বুটেক্সের ভর্তি পরীক্ষা।  গণিত, পদার্থ,  রসায়নে ৬০ করে এবং ইংরেজিতে ২০ নম্বরসহ মোট ২০০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর ১০টি বিভাগে মোট ৬০০ শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। এর মধ্যে ইয়ার্ণ ইঞ্জিনিয়ারিং বিভাগে ৮০, ফেব্রিক ইঞ্জিনিয়ারিংয়ে ৮০, ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিংয়ে ৮০, এ্যাপারেল ইঞ্জিনিয়ারিংয়ে ৮০, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্টে বিভাগে ৮০, টেক্সটাইল ফ্যাশন এন্ড ডিজাই বিভাগে ৪০, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে ৪০, টেক্সটাইল মেশিনারি ডিজাইন এন্ড মেইনটেনেন্স বিভাগে ৪০,  ডায়িজ এন্ড কেমিক্যালস ইঞ্জিনিয়ারিংয়ে ৪০ ও এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০টি আসন রয়েছে। ভর্তি সংক্রান্ত যেকোন তথ্য জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.butex.edu.bd) ও নোটিসবোর্ডে।

(ছবি-সংগৃহীত)

ছড়িয়ে দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১ Textilemirrorbd.com
Built with ❤ by Minhaz