1. apiislam52@gmail.com : Textile Mirror :
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:১৮ পূর্বাহ্ন

বুটেক্সে ভর্তি পরীক্ষা ১৮ জুন

  • আপডেট : শুক্রবার, ২ এপ্রিল, ২০২১
  • ২৯২ বার পড়া হয়েছে

ফরমান হোসেনঃ বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে ভর্তির আবেদনপ্রক্রিয়া শুরু হচ্ছে ৫ই এপ্রিল । আবেদন করা যাবে ৮ মে পর্যন্ত এবং পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ জুন। প্রবেশপথ সংগ্রহের সময়সীমা ২৪শে মে থেকে ৬ই জুন পর্যন্ত। এ বছর মোট ৯ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে । শিক্ষার্থীরা মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটকের মাধ্যমে আবেদন করতে পারবে।

গতকাল বুটেক্সের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো শাহ্ আলিমুজ্জামান বেলাল (অতিরিক্ত দায়িত্ব) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

প্রথমে আবেদনকারীকে ২০০ টাকা ফি প্রদান করে আবেদন করতে হবে। লিখিত পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীকে ৮০০ টাকা ফি প্রদান করে প্রবেশ পত্র সংগ্রহ করতে হবে। পদার্থ, রসায়ন, গণিত ও ইংরেজি বিষয়ে উচ্চ মাধ্যমিকে প্রাপ্ত জিপিএ এর উপর ভিত্তি করে লিখিত পরীক্ষার জন্য মোট ৯ হাজার জনকে বাচাই করা হবে। লিখিত পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীর তালিকা ২৩ মে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এবং মুঠোফোনে এসএমএস এর মাধ্যমে জানানো হবে।

বিজ্ঞপ্তিতে আবেদনের যোগ্যতায় বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে জিপিএ-৪.৫ পেয়ে শিক্ষার্থীকে পাস হতে হবে। তবে এইচএসসি বা সমমান পরীক্ষায় থাকতে হবে বিজ্ঞান বিভাগ এবং গণিত, পদার্থ, রসায়ন ও ইংরেজি বিষয়ে ন্যূনতম জিপিএ-৪ সহ মোট ১৯ গ্রেড পয়েন্ট।

এ বছর মোট আসন রয়েছে ৬০০টি। ৬০০টি আসন সংখ্যার মধ্যে ইয়ার্ন ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, ফেব্রিক ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিংয়ে ৮০টি, ডাইস অ্যান্ড কেমিক্যালস ইঞ্জিনিয়ারিংয়ে ৪০টি,অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ৮০টি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্টে ৮০টি, টেক্সটাইল ফ্যাশন অ্যান্ড ডিজাইনে ৪০টি, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ৪০টি, টেক্সটাইল মেশিনারি ডিজাইন অ্যান্ড মেইনটেনেন্সে ৪০টি ও এনভায়রনমেন্টাল সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০ টি আসন।
ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য জানা যাবে বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে (www.butex.edu.bd) ।

ছড়িয়ে দিন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১ Textilemirrorbd.com
Built with ❤ by Minhaz