1. formanhbutex062@gmail.com : BUTEXJA :
  2. apiislam52@gmail.com : Textile Mirror :
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৫৮ অপরাহ্ন

টেক্সটাইল পণ্য এখন সেল্ফ ক্লিনার

  • আপডেট : বুধবার, ১৭ মার্চ, ২০২১
  • ৪০৪ বার পড়া হয়েছে

দীপা সাহাঃ বর্তমান সময়ে টেক্সটাইল বিজ্ঞানী এবং প্রকৌশলীদের দ্বারা উদ্ভাবিত হয়েছে অনেক উন্নত টেক্সটাইল পণ্য। বহু বছর ধরে বিজ্ঞানীরা টেক্সটাইল পণ্যসমূহকে পানি ও ময়লা মুক্ত করার উপায় খুজে চলেছে।

বিজ্ঞানীদের তৈরি নতুন সেল্ফ ক্লিনিং টেক্সটাইল অবশ্যই ফ্যাব্রিক বা পোশাক পরিষ্কার করার খরচ কমাবে এবং টেক্সটাইল পণ্য ব্যবহারের সময়সীমা বাড়িয়ে তুলবে ।
সেল্ফ ক্লিনিংয়ের ধারণাটি প্রথম পদ্ম পাতা বা লোটাস থেকে নেয়া হয়। কারন লোটাসের পৃষ্ঠে প্রতিরোধক এবং পরিষ্কারক উপাদান আছে। যার পৃষ্ঠ পরিষ্কার রাখার জন্য শোষন বৈশিষ্ট্যযুক্ত ন্যানো টেকনোলজি ব্যবহার করে এমন একটি ফ্যাব্রিক তৈরি করা হয়েছে যা বাহিরের অংশ পরিষ্কার রাখে এবং টেক্সটাইল উপাদানগুলিকে দূষিত হতে বাধা দেয়।

সেল্ফ ক্লিনিং টেক্সটাইল সম্পর্কে কিছু তথ্যঃ

১. ন্যানো টেকনোলজি এবং নানা প্রকার রাসায়নিক পদার্থের সাহায্যে সেল্ফ ক্লিনিং কাপড়গুলি তৈরী করা হয় ।
২. কাপড়ের মধ্যে সেল্ফ ক্লিনিং বৈশিষ্ট্য উন্নয়ন করা হয় টেক্সটাইল বায়োমিমিক্রির মাধ্যমে। ফলে পানি ও ময়লারোধী ফেব্রিক তৈরি হয়।

৩. সেল্ফ ক্লিনিং কোর্টিং মূলত দুই ধরণের :

  • হাইড্রোফিলিক(পানি আকর্ষী) কোর্টিং
  • হাইড্রোফোবিক (পানি বিকর্ষী) কোটিং

৪. ন্যানো কোর্টিং প্রযুক্তিটি নিরাপত্তা বাহিনীর কর্মীদের জন্য উর্দি এবং ভিতরের পরিধান করার টেক্সটাইল পণ্য তৈরি করা হয়। এই কোর্টিং ব্যাকটেরিয়া এবং ময়লা থেকে কাপড়কে কয়েক দিন মুক্ত রাখে ।

৫. সেল্ফ ক্লিনিং পোশাক এবং কাপড় কোনও পরিবর্তন আনা ছাড়াই ফ্যাব্রিকের মূল গঠন ধর্ম এবং হ্যান্ড ফিল বজায় রাখে, পানি এবং শক্তি সঞ্চয় করতে পারে। এছাড়া ময়লা, তেল প্রতিরোধ করতে পারে এবং এন্টি মাইক্রোবিয়াল, সাধারণ কাপড়ের তুলনায় সেল্ফ ক্লিনিং কাপড় টেক্সটাইল গুলিকে দীর্ঘস্থায়ী এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখে।

৬. ময়লা প্রতিরোধী , সেল্ফ ক্লিনিং ফেব্রিক গুলি মেডিকেল, স্পোর্টস , প্রতিরক্ষা এবং গৃহ টেক্সটাইলে ব্যাপকভাবে ব্যবহৃত হতে পারে ।

সেল্ফ ক্লিনিং কাপড় অর্থ অপচয় কম করে এবং টেক্সটাইল পণ্যকে দীর্ঘস্থায়ী করতে সহায়তা করে। পরিবেশ বান্ধব এই সমাধান ড্রাই ক্লিন এবং লন্ড্রি বিল,শক্তি এবং সময় সাশ্রয় করতে সহায়তা করতে পারে । নিকট ভবিষ্যতে ফ্যাশন আউটলেট পোশাকগুলিতে বাণিজ্যিকভাবে সেল্ফ ক্লিনিং বৈশিষ্ঠ্য যুক্ত থাকবে এমনটা আশা করতেই পারেন।

ছড়িয়ে দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১ Textilemirrorbd.com
Built with ❤ by Minhaz