1. apiislam52@gmail.com : Textile Mirror :
বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর ২০২২, ১১:১৪ অপরাহ্ন

গরমে চাই আরামদায়ক পোশাক

  • আপডেট : শুক্রবার, ৫ মার্চ, ২০২১
  • ৯৪০ বার পড়া হয়েছে
মডেলঃ চৈতি সরওয়ার

দীপা সাহাঃ শীত শেষ। গরমও পড়ে গেছে। গরমকাল বলে আমাদের বাইরে ছুটাছুটি কিন্তু বন্ধ থাকে না, কাজকর্ম চলতেই থাকে। এইসময় পোশাক যদি আরামদায়ক না হয় তবে অস্বস্তিতে পড়তে হয়। আর এর প্রভাব পড়তে পারে আপনার কাজের উপর। তাই গরমের এই কালে পোশাক হওয়া উচিত আরামদায়ক ও স্বস্তিদায়ক।

কেমন হবে গরমের পোশাক?

এসময়টা আমাদের কালো কাপড় এড়িয়ে চলা উচিত। কারণ কালো রঙের তাপ শোষণ ক্ষমতা বেশি। কিন্তু কালো কাপড় ছাড়াও আরো কিছু কাপড় এই গরমে এড়িয়ে চলা উচিত। গরমে আরামের পোশাক হিসেবে সুতি কাপড়ের তুলনা হয় না। সুতি কাপড়ের তৈরি পোশাক শরীরকে ঠাণ্ডা রাখে। এছাড়া হালকা রঙের সুতি পোশাক রোদ ও তাপ থেকে বাঁচিয়ে শরীরকে স্বস্তি দেয়। গরমে আমাদের অনেকেরই চুলকানি, ঘামাচি, অ্যালার্জির মতো সমস্যা দেখা দেয় বা শরীরে ফুসকুঁড়ি। কিংবা যাদের স্বাস্থ্য ভারী অথবা অত্যধিক গরম পরিবেশে কাজ করেন, তারা সুতি কাপড়ের তৈরি কামিজ ব্যবহার করতে পারেন। মেয়েরা, যাদের প্রতিনিয়ত বাইরে যাওয়া আসা করতে হয় তারা এই গরমে সুতির সালোয়ার-কামিজ এবং ফতুয়া ও জিন্স ব্যবহার করতে পারেন। আর যারা শাড়ি পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন তারা এই গরমে সুতির হালকা রঙের শাড়ি, টাঙ্গাইলের শাড়ি অথবা ব্লক-বাটিকের সুতি ট্রেন্ডি শাড়ি বেছে নিতে পারেন। আর ছেলেদের ক্যাজ্যুয়াল ওয়্যার হিসেবে টি-শার্ট খুব জনপ্রিয় হয়ে উঠে গরমকালে। এছাড়া সুতি কাপড়ের শার্ট পরতে পারেন ফরমাল ওয়্যারে। আর বিভিন্ন পার্টিতে পরতে পারেন সুতির পাঞ্জাবি। সেইসঙ্গে গরম থেকে স্বস্তি পেতে আপনি নির্ভর করতে পারেন চিরন্তন রং সাদার ওপর। সূর্যের প্রচন্ড তাপ থেকে আপনি সাদাতেই মুক্তি পেতে পারেন। শুধু তাপমাত্রার শোষণ কিংবা বিকিরণ বৈপরীত্যের জন্য নয়, বরং যুগ যুগ ধরে সাদা বিবেচিত হয়ে আসছে পবিত্রতা, সাধারণ আর আরামের পোশাকের যুতসই রং।

লম্বায় খুব বড় বা অনেক বেশি কাপড় দিয়ে তৈরি পোশাক গরমে ত্যাগ করুন। এতে আপনার চলাফেরায় সমস্যা হতে পারে। সাদা হলেও খুব ভারি জামা পরা  উচিত না। খুব বেশি চলাফেরা করতে হলে সুতির তৈরি পোশাক না পরাই ভালো। তাড়াতাড়ি কুঁচকে যাবে। এ ক্ষেত্রে লিনেন কাপড় বেছে নিতে পারেন। দিনের বেলায় হালকা হলুদ, হালকা গোলাপি, বিভিন্ন শেডের প্যাস্টেল রংগুলো দেখতে ভালো লাগবে।

গরমে কেমন পোশাক নির্বাচনের ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখুন-

১. অব্যশই সূতি কাপড় যেন গরমের পোশাকের প্রথম পছন্দ থাকে।

২. হালকা রংয়ের পোশাক বাছাই করুন।

৩.টিলেঢালা, হাফ হাতা ও রোদে গেলে ফুল হাতা পোশাক পরিধান করুন।

 ৪.গরমের দিনে টি-শার্ট, ফতুয়া, কুর্তা ব্যবহার করুন।

ছড়িয়ে দিন

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ
সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১ Textilemirrorbd.com
Built with ❤ by Minhaz